Uncategorized, রেসিপি

ভেজিটেবল রোল রেসিপি সহজ উপায়ে!!

আজকের রেসিপি ভেজিটেবল রোল, রোল সবাই পছন্দ করে ,চিকেন রোল ,বিফ রোল ,অনেক রকম রোল আমরা বাহিরে গেলেই খেয়ে থাকি। এই শীতের সময় গরম গরম রোল যদি প্রতিদিনের নাস্তায় খাওয়া যায় তাহলে,শীতের আমেজ মজা দ্বিগুণ হয়ে উঠবে,কিন্তু প্রতিবার বাহিরে থেকে কিনে নিয়ে খাওয়া,স্বাস্থের জন্য ঠিক হবে তো? তার উপর খরচের কথাও কিন্তু ভাবা উচিত! তাহলে কি করা যায়? বাসায় বানিয়ে খাওয়া!

Tarokaloy_vegetable_roll

কিন্তু রেসিপি তোহ জানা নেই! তাহলে আপনাদের জন্য আজকের এই রেসিপি,স্বাস্থ্যকর উপায়ে ঘরে বানিয়ে নিন ভেজিটেবল রোল, তাহলে জেনে নেয়া যাক কিভাবে তৈরি করতে হবে ভেজিটেবল রোল..

উপকরণ এবং প্রস্তুত প্রণালী

উপকরণ:

রোল তৈরিতে –

*১ কাপ আটা,অথবা ময়দা

* ২ চামুচ রান্নার তেল

* হাফ চামুচ লবণ

* হাফ কাপ পানি

ভেজিটেবল তৈরিতে

* দুটি পিয়াজ কুচি

*হাফ কাপ টমেটো (চিকন করে কেটে নিতে হবে)

* ১ কাপ বাঁধাকপি কুচি

* হাফ কাপ গাজর কুচি

* হাফ কাপ ক্যাপসিকাম কুচি

* ১/২ চামুচ হলুদ গুড়া

* ১/২ চামুচ মরিচ গুড়া

* ১/২ চামুচ ধনিয়া গুড়া

* ১/২ চামুচ আদা বাটা ও

* ১/২ চামুচ রসুন বাটা

*১/৪ কাপ পনির কুচি

Tarokaloy_vegetable_roll

প্রস্তুত প্রণালী:

১/প্রথমত রোলের জন্য ডোটি তৈরি করে নিতে হবে,সে জন্য একটি বাটিতে ১ কাপ আটা নিয়ে সাথে ১/২ চামুচ রান্নার তেল দিতে হবে এবং ১/২ চামচ লবণ ও হাফ কাপ পানি আসতে আসতে ঢেলে দিয়ে ডোটি তৈরি করে ১৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে হবে।

২/ অন্য দিকে ভেজিটেবল টি তৈরি করে নিতে হবে,সে জন্য একটি পেনে পরিমাণ মতো তেল নিয়ে,১/৪ কাপ পিয়াজ কুচি ঢেলে একটু নেড়ে চেড়ে হালকা লাল হয়ে আসলে এতে টমেটো, হলুদ গুড়া,মরিচের গুঁড়া ও ধনিয়ার গুড়া দিয়ে ,সাথে কুচি করা ক্যাপসিকাম, গাজর ও বাঁধাকপি অ্যাড করে দুই থেকে তিন মিনিট রান্না করে নিতে হবে। দুই থেকে তিন মিনিট পর পনির কুচি দিয়ে নেড়ে চেড়ে কিছু ধনেপাতা উপরে ছিটিয়ে দিন।

৩/ ঢেকে রাখা ডোটি এখন তৈরির পালা। ডোটি একটু মোথে নিয়ে ,৪টি ভাগে বিভক্ত করুন ,অতপর রুটির মতো বেলে নিন।

৪/ বেলে নিয়া রুটি গুলো এপাশ ওপাশ হালকা আঁচে ভেজে নিন।

৫ / ভাজা রুটি গুলো তুলে,তার উপর এক চামচ টমেটো সস ও এক চামচ মায়ন্ন্যাইস ভালো ভাবে লাগিয়ে নিন,এর পর পরিমাণ মতো ভেজিটেবল দিয়ে সাথে কিছু কাচা পিয়াজ কুচি ও অল্প ধনে পাতা কুচি নিয়ে ,রুটি টি পেচিয়ে নিন।

Tarokaloy_vegetable_roll

এইতো তৈরি হয়ে গেল ভেজিটেবল রোল! এবার নিজের মত কেটে নিয়ে পরিজনের সাথে উপভোগ করুন গরম গরম সুস্বাদু ও পুষ্টিকর ভেজিটেবল রোল।আপনি চাইলে প্রতিদিনের নাস্তায় এই রেসিপিটি বানিয়ে খেতে পারেন,এতে সবজি থাকত কোনো প্রকার ক্ষতি তো হবে না এবং সাথে মোটা হয়ে যাওয়ার ভয়ও কেটে যাবে,সাথে মজার খাবার নিশ্চিত ভাবে খাওয়া যাবে।

Previous ArticleNext Article