সাজগোজ

ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস দূর করার উপায়

ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস সমস্যাটি আমাদের সবার ত্বকেই কম-বেশি দেখা যায়। আমাদের স্কিনের পোরসগুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লা উপর তেল জমে ব্ল্যাকহেডসের রূপ নেয়। আর হোয়াইট হেডস হল এক ধরনের ব্রণ যা মূলত গঠিত হয় যখন ত্বক দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের ছোট ছোট ছিদ্র বন্ধ হয়ে। ত্বকের সৌন্দর্য অনেকখানিই কমিয়ে দিতে পারে ছোট্ট এই বিষয়টি। দুশ্চিন্তা না করে ত্বকের সঠিক যত্ন নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। হাতের কাছে থাকা সাধারণ উপাদান ব্যবহার করেই সহজ উপায়ে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।

Tarokaloy_skin_care_blackheads_and_whiteheads

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়: ১.মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে ব্ল্যাক হেডসের উপরে লাগিয়ে রাখুন। এর পরে ২মিনিট করে ম্যাসাজ করুন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। এইভাবে অন্তত সপ্তাহে ২বার করে।

Tarokaloy_skin_care_honey_and_cinnamon

২. এক চামচ বেকিং সোডা আর ২ চামচ পানির পেস্ট তৈরি করুন। ৫ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে, ব্ল্যাকহেডস কমিয়ে আনে।

Tarokaloy_skin_care_with_baking_soda

৩. সামান্য সাদা টুথপেস্ট নিয়ে আক্রান্ত স্থানে লাগান। পাঁচ মিনিট অপেক্ষ করে টুথব্রাশের সাহায্যে আস্তে আস্তে স্ক্রাব করুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সঙ্গে সঙ্গে এটি ব্ল্যাক হেডসগুলোকে নরম করে ফেলবে। ব্রাশ দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন। ৫ মিনিট গরম পানির ভাপ নিন। এতে পোরসগুলো খুলে যাবে। এরপর আবারো ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন খুব সহজেই ব্ল্যাক হেডসগুলো উঠে আসবে। এটি সপ্তাহে ১ বার করুন।

Tarokaloy_skin_care_toothpaste

৪.মাঝারি সাইজের একটা লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চিনি গলে না যাওয়া পর্যন্ত ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। এর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার করুন।

Tarokaloy_skin_care_suger_and_lemon

হোয়াইট হেডস দূর করার ঘরোয়া উপায়: ১. হোয়াইট হেডস দূর করতে কর্নফ্লাওয়ার পানিতে মেশান। এর সঙ্গে কয়েক ফোঁটা ভিনেগার মিলিয়ে হোয়াইট হেডসে লাগান। আধঘণ্টা পর কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে তুলে ফেলুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Tarokaloy_skin_care_conflour

২. মুখে গরম ভাপ নেওয়া যেতে পারে। একটা গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ হোয়াইটহেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে হোয়াইটহেডস পরিষ্কার করা যায়।

Tarokaloy_skin_care

৩. নাকের পাশে বা ত্বকের যে কোনো জায়গায় হোয়াইট হেডসে আতপ চালের গুঁড়োর সঙ্গে মসুর ডাল বাটা লাগান। সমস্যা থেকে মুক্তি পাবেন।

Tarokaloy_skin_care_rice_flour

৪. আক্রান্ত স্থানে মধু ও লেবু ভালো করে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হোয়াইট হেডসের সমস্যা দূর হয়ে যাবে। এসব ঘরোয়া উপায়ে ব্যবহারের পূর্বে কারো কোনো এলার্জি বা স্কিন রেস সম্ভাবনা থাকলে ব্যবহার থেকে বিরত থাকুন। যাদের এলার্জিজনিত সমস্যা নেই তারা এইসব ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন।

Tarokaloy_skin_care_honey_and_lemon

এছাড়াও প্রতিদিন ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি পান করুন। এর ফলে ত্বকে তেলের পরিমাণ কমে যায়, ফলে হেডসের সমস্যাও অনেকটা কমে আসে। আর মুখের জন্য আলাদা তোয়ালে কিংবা রুমাল ব্যবহার করুন।

Previous ArticleNext Article