রেসিপি

বিয়ে বাড়ির শাহী জর্দা রান্নার রেসিপি

শাহী জর্দা একটি সুস্বাদু মিষ্টি জাতীয় খাবার যেটি বেশিরভাগ সময় বিয়েবাড়িসহ বিভিন্ন জমকালো অনুষ্ঠানের দাওয়াতে খাওয়া হয়। অতিথি আপ্যায়নে জর্দা খুবই জনপ্রিয়। ডেজার্ট হিসেবে এটির কোন তুলনা নেই। কিভাবে রান্না করা হয় সেই বিয়ে বাড়ির শাহী জর্দা তা নিয়ে ভাবনায় থাকেন মিষ্টি প্রিয় খাদকরা। তবে আর ভাবনা নেই। বিয়ে,ঈদ, বা কোন ঘরোয়া অনুষ্ঠান কে সামনে রেখে মজাদার এই শাহী জর্দা ঘরে বসেই বানিয়ে ফেলুন একদম বাবুর্চি স্টাইলে। তো চলুন দেখে নেয়া যাক বিয়ে বাড়ির শাহী জর্দা রান্নার রেসিপি।

Tarokaloy_shahi jorda

শাহী জর্দা রান্নায় যা যা উপকরণ লাগবে, উপকরণ : বাসমতী চাল/চিনি গুরা পোলার চাউল -৫০০ গ্রাম চিনি–২০০ গ্রাম ঘি–৫ টেবিল চামচ জর্দা রঙ – আধা চা চামচ লেবু রস – ১-২ চামচ তেজ পাতা – ২ টা এলাচ – ৪ টা দারুচিনি- ২ টা পেস্তা বাদাম কুচি -২ টেবিল চামচ কাঠ বাদাম – ২ টেবিল চামচ কাজুবাদাম কুচি -২ টেবিল চামচ কিসমিস – ৭-১০ টি মোরব্বা -২ টেবিল চামচ ড্রাই ফ্রুটস -২ টেবিল চামচ কেওড়া জল – আধা চা চামচ গুড়ো দুধ -১ কাপ ছোট ছোট মিষ্টি – ১০/১৫টি

Tarokaloy_nuts

প্রস্তুত প্রনালীঃ একটি পাতিল বা কড়াইতে পরিমাণমত পানি গরম করতে হবে। অন্যদিকে চাল ধুয়ে ঝরিয়ে রাখতে হবে। পানি ভালোভাবে গরম হলে তাতে জর্দা রঙ দিয়ে দিতে হবে। ২মিনিট পর ঝরিয়ে নেয়া চাল ফুটন্ত পানিতে ঢেলে বেশ কিছুক্ষন সিদ্ধ করতে হবে কিন্তু পুরো সিদ্ধ না , ৭০% চাল সিদ্ধ হতে হবে এমন। সিদ্ধ হওয়ার পর পানি ঝরিয়ে অন্য পাত্রে সিদ্ধ চাউল ছরিয়ে ঠাণ্ডা করতে হবে। অপর পাতিল বা কড়াইতে ঘি দিয়ে গরম করে এতে তেজপাতা,এলাচ,দারুচিনি এবং চিনি দিয়ে বেশ কিছুক্ষন জাল দিতে হবে সঙ্গে কিছুটা লেবুর রস দিলে চিনি বেশি জমাট বা কেরেমেল হবে না।

Tarokaloy_shahi jorda

কিছুক্ষন পর দেখবেন চিনিগুলো গলে পানি বের হয়েছে। এরপর সিদ্ধ হওয়া বাসমতী বা পোলাও চাউল দিয়ে দিতে হবে। এসময় সিদ্ধ চাউল খুবই হালকা হাতে নাড়াচাড়া করতে হয় কারন বেশি নাড়লে মাখামাখা হয়ে যাবে। এই চিনির পানি শুকানো পর্যন্ত চুলার আঁচ মাঝারি রাখুন। চিনির পানি শুকিয়ে গেলে ১ কাপ গুরো দুধ ও কেওড়া জল দিয়ে আবারও নাড়তে হবে। এখন চুলার আচ কমিয়ে এক এক করে কিসমিস,বাদাম, ড্রাই ফ্রুস ও মিষ্টি ছিটিয়ে দিয়ে হালকা ভাবে নেরে নিন। ছড়ানো একটি পাত্রে মধ্যে জর্দা ঢেলে ঠাণ্ডা করতে হবে।

Tarokaloy_shahi jorda

জর্দা যত ঠাণ্ডা হবে তত ঝরঝরা হতে থাকবে। হয়ে গেলো বিয়ে বাড়ির শাহী জর্দা। পছন্দমতো মোরব্বা ব বেশি ড্রাই ফ্রুটস দিয়ে পরিবেশন করুন মজাদার এই শাহি জর্দা।

Previous ArticleNext Article