বিনোদন, সেলিব্রিটি বার্তা

বিতর্কের মুখে আলিয়া ভাট

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট। বেশ কয়েকটি সিনেমা দিয়ে তিনি দর্শকের মনে অন্যরকম জায়গা করে নিয়েছেন। তার দুর্দান্ত অভিনয় এবং প্রতিভার কোনো তুলনা নেই। সেই আলিয়া এবার তুমুল বিতর্কের মুখে পড়ে গেলেন। সম্প্রতি একটি বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন আলিয়া। একটি পোশাক প্রস্তুতকারী সংস্থার জন্য বিজ্ঞাপনটি করেছিলেন আলিয়া। গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছে বিজ্ঞাপনটি।

Tarokaloy_alia_bhatt

যেখানে আলিয়াকে কনের সাজে দেখা যাচ্ছে। এর মধ্যেই কন্যাদানের প্রসঙ্গটি ওঠে। তখনই প্রশ্ন তোলা হয় কন্যা কীভাবে দানের সামগ্রী হতে পারে? ‘কন্যাদান’ নয় ‘কন্যামান’ হোক। এই বার্তা দিয়েই শেষ হয় বিজ্ঞাপনটি। বিজ্ঞাপনে তিনি বলেছেন, ‘সবাই বলে কন্যা হল অন্যের ধন, কিন্তু কন্যা না অন্য কারোর, না সে ধন। কন্যা কোনও দানের বস্তু নয়।’ কিন্তু এর জেরেই বিতর্কের মুখে পড়েছেন আলিয়া।

Tarokaloy_alia_bhatt

দাবি করা হচ্ছে এতে হিন্দু ধর্মের অসম্মান করা হয়েছে। কন্যাদান নিয়ে এই মন্তব্যের জেরেই বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন উঠেছে। নেটদুনিয়ার একাংশের অভিযোগ, আলিয়ার এই বিজ্ঞাপনের মাধ্যমে হিন্দু ধর্মের বিরুদ্ধে প্রচার করা হচ্ছে। হিন্দুত্বাবাদীদের দাবি, কন্যাদান অস্বীকার করা মানে হিন্দু সংস্কারের বিরোধিতা করা। কেউ কেউ দাবি করছেন, হিন্দু ধর্মে কন্যাদান মানে কন্যাকে দান নয়, বরং কন্যার জন্য দান। বিষয়টিকে নোংরাভাবে বিজ্ঞাপনে তুলে ধরা হয়েছে।

Tarokaloy_alia_bhatt

আরও অভিযোগ, যে ঐতিহ্যের দোহাই দিয়ে এই সংস্থা পোশাক বিক্রি করে তারই অপমান কর হয়েছে বিজ্ঞাপনে। হিন্দু রীতি মেনে বিয়েই যদি না হয়, তাহলে সংস্থার পোশাক কারা পরবেন? এমন প্রশ্নও তোলা হয়। বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওত বিজ্ঞাপন ও আলিয়া ভাটের উপর সমালোচনা করেছেন।

Tarokaloy_alia_bhatt

কঙ্গনা তার ইন্সটাগ্রামে আলিয়া ভাটসহ তার স্টাইলিস্ট এবং ব্র্যান্ডটিকে এক পোস্টে ট্যাগ করে এই বিজ্ঞাপনের প্রতি আপত্তি জানিয়ে বলেন, ‘সব ব্র্যান্ডের কাছে বিনীত অনুরোধ ধর্ম, সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ঠের রাজনীতি ব্যবহার না করে পণ্য বিক্রি করুন। চালাকি করে বিভাজনমূলক ধারণা এবং বিজ্ঞাপন দিয়ে নিরীহ ভোক্তাদের ঠকানো বন্ধ করুন।’

Tarokaloy_alia_bhatt_and_kangana

আলিয়ার প্রতি কঙ্গনার ক্ষোভ প্রকাশ এবারই প্রথম নয়। এর আগেও কয়েকবার আলিয়াকে নিয়ে মিডিয়ায় নানা রকম মন্তব্য করতে দেখা গেছে কঙ্গনাকে। তবে বিজ্ঞাপন কর্তৃপক্ষ ও আলিয়া এ বিষয় নিয়ে কোনো মুখ খুলেননি।

Previous ArticleNext Article