বিনোদন, সেলিব্রিটি বার্তা

বলিউড যেসব তারকারা ইসলাম গ্রহণ করেছেন

বলিউডের বেশ কয়েকজন তারকা রয়েছেন যারা নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন। কেউ হয়েছেন ভাল লাগা থেকে। আবার কেউ নিজের প্রেমের সম্পর্কের পরিণতি ঘটাতে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। তবে ব্যতিক্রমও আছে। অনেকেই শুধুমাত্র ধর্মবিশ্বাসের কারণেই ধর্ম বদলেছেন। চলুন দেখে নেয়া যাক, যেসব তারকা নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন:

Tarokaloy_bollywood_actress

১. এআর রহমান: ২২ বছর বয়স পর্যন্ত এ আর রহমান ছিলেন হিন্দুধর্মের অনুসারী। তখন তার নাম ছিল আর এস দিলীপ কুমার। অল্প বয়সে বাবাকে হারিয়ে অর্থনৈতিকভাবে দুরবস্থায় পড়েছিল রহমানের পরিবার। রহমানের বাবা ছিলেন হিন্দু এবং মা ছিলেন মুসলিম। ১৯৮৪ সালে যখন রহমানের ছোট বোন খুব অসুস্থ হয়ে পড়ে তখন দিশেহারা হয়ে পড়েছিলেন এ আর রহমান। সাহায্যের জন্য তিনি পীর করিমুল্লাহ শাহ কাদরীর কাছে গিয়েছিলেন। এরপরই রহমানের মধ্যে পরিবর্তন আসে এবং ১৯৮৯ সালে তিনি সপরিবারে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

Tarokaloy_A_R_rahman_khan

২. ধর্মেন্দ্র-হেমা মালিনি: বলিউডের সফল জুটি ধর্মেন্দ্র ও হেমা মালিনি। প্রেম করে বিয়ে করেছিলেন তারা। কিন্তু শুরুতে তাদের সম্পর্ক বিয়েতে রূপ নিতে পারছিল না। কারণ ধর্মেন্দ্র ছিলেন বিবাহিত। তার প্রথম বিয়ে করা স্ত্রীর নাম ছিল প্রকাশ কর। হিন্দু শাস্ত্রমতে প্রথম স্ত্রী জীবিত থাকতে স্বামী দ্বিতীয় বিয়ে করতে পারবে না। তাই বিয়ের জন্য তাদের সামনে একটি পথই খোলা ছিল। আর সেটি হল ধর্মান্তরিত হওয়া। করলেনও তাই। দুজনই ইসলাম ধর্ম গ্রহণ করে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৯ সালের ২১ আগস্ট ইসলাম ধর্ম মতে বিয়ে করেন হেমা মালিনি ও ধর্মেন্দ্র। বিয়ের পর হেমার নাম বদলে রাখা হয় আয়েশা আর ধর্মেন্দ্রর নাম রাখা হয় দেলওয়ার খান।

Tarokaloy_dharmendra_and_hema

৩. শর্মিলা ঠাকুর: শর্মিলা ঠাকুর বলিউডের স্বনামধন্য অভিনেত্রীদের তালিকায় রয়েছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। অভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালে পদ্মভূষণ পদকে ভূষিত হন এ অভিনেত্রী। প্রেমের সম্পর্কের পরিণতি দিতেই ধর্ম পরিবর্তনের পথ বেছে নেন এ অভিনেত্রী। ইসলাম ধর্ম গ্রহণ করে তিনি মনসুর আলি পতৌদিকে বিয়ে করেন। পতৌদির এই নবাব ছিলেন মুসলিম, তাই বিয়ের জন্য ইসলাম ধর্ম গ্রহণ করেন শর্মিলা ঠাকুর। শর্মিলার তিন সন্তানের সাইফ আলি খান, সোহা আলি খান, সাবা আলি খান প্রত্যেকেই ইসলাম ধর্মের অনুসারী ধর্মান্তরিত হওয় পর তার নামকরণ করা হয় আয়েশা।

Tarokaloy_sharmila_tagore

৪. মমতা কুলকার্নি: মমতা কুলকার্নি ৯০’র দশকে বেশ কয়েকটি হিন্দি সুপার হিট ছবির নায়িকা মমতা কুলকার্নি। অভিনয়ের পাশাপাশি তার সৌন্দর্যেও দ্যুতি ছড়িয়েছে। মমতা কুলকার্নি হঠাৎ করেই পর্দা থেকেই উধাও। পরবর্তীতে কারণ হিসেবে দেখা গেছে ২০১৩ সালে মমতা মুসলিম প্রেমিককে বিয়ে করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বর্তমানে স্বামীকে নিয়ে কেনিয়ার নাইরোবিতে বসবাস করছেন তিনি।

Tarokaloy_mamta_kulkarni

৫. আয়শা টাকিয়া: কম ছবি করেও আলোচনায় ছিলেন অভিনেত্রী আয়শা টাকিয়া। তবে বিয়ের পর ঘর-সংসার নিয়েই ব্যস্ত তিনি। দীর্ঘদিন প্রেমের পর প্রেমিক ফারহান আজমিকে বিয়ে করেন আয়শা। আর সেজন্য ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন তিনি। আয়শা আর ফারহানের বিয়ে হয়েছিল পুরোপুরি ইসলামিক রীতিতে।

Tarokaloy_aysha_takiya

৬.অমৃতা সিং: জন্ম সূত্রে শিখ ধর্মাবলম্বী ছিলেন অমৃতা। ১৯৮৩ সালে ‘বেতাব;’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর বেশ কয়েকটি ছবিতে সফল হন তিনি। পরবর্তীকালে ইসলাম ধর্ম গ্রহণ করে সাইফ আলি খানকে বিয়ে করেন। যদিও সেই বিয়ে বেশি দিন টেকেনি।

Previous ArticleNext Article