Uncategorized, অপরাজিতা তুমি

নিজেকে আত্মবিশ্বাসী করে তুলার কিছু সাধারণ উপায়

নারী বললেই সবার প্রথমে মাইন পরে উঠে মায়ের মুখখানি। মায়ের মায়া ভরা মুখ, ভালোবাসার হাসি আর নিঃস্বার্থ ভালোবাসা। আজ আমরা মা অর্থাৎ সব নারীদের
আত্নবিশ্বাস বাড়াতে ৭ টিপস সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। যদি আমরা “উদ্যোক্তা” হিসেবে জানতে চাই তাহলে একটু ক্লিয়ার করে বিষয়টি শব্দটিকে পূর্ণাঙ্গ রূপ বলতে গেলে নারী কিংবা পুরুষ দিয়ে বিবেচনা করাটা খুব একটা গুরুত্বের কিংবা মহিমান্বিত বোধ করার বিষয় নয়। নারী, পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গের সবাইকে “মানুষ” হিসেবে চিন্তা করে কাজ করলেই যেকোন ধরণের কাজই সহজ হয়ে যায়। কিন্তু, বাংলাদেশ,এমনকি পুরো বিশ্বেই বেশিরভাগ ক্ষেত্রেই পারিপার্শ্বিক নানা কারণে “নারী” শব্দটি একটু ভিন্নতর রূপে আখ্যায়িত করা হয় খুব বেশি। আর শুরু থেকেই এমন বিভাজনের কারণেই নারীরা নিজের পছন্দের ক্ষেত্রে বিচরণ করতে অস্বস্তির মুখে পরতেন, বাঁধা পেতেন প্রতি পদেই।

Tarokaloy_a_confident_women

তবে সময় পাল্টেছে, একটু একটু করে বদলাতে শুরু করেছে সবার মানসিকতাই। ঠিক এই কারণেই নারীর স্বচ্ছন্দ্য বিচরণ আমরা দেখতে পাই চারিদিকে। অনেক নারীই নিজেদের ইচ্ছে ও চেষ্টার একাগ্রতায় হয়ে উঠেছে সফল উদ্যোক্তা। কেউবা আবার সেই পথেই হাঁটার স্বপ্ন দেখছেন। যারা সেই স্বপ্নের পথে হাঁটার ইচ্ছে পোষন করছেন তাঁদের সাহস ও সমৃদ্ধিতার উপর। তাহলে জেনে নিয়েই নিজেকে মানুষিক ভাবে আত্মবিশ্বাসই করে তোলার কিছু সাধারণ উপায়:

Tarokaloy_a_confident_women

১)নিজের ছোট ছোট সফলতার কথাও ভাবুন আর নিজেকে উৎসাহ দিন । ধরুন, আপনি নতুন রান্না করছেন । স্বাভাবিকবিক ভাবেই রান্না সবসময় ভাল হয়না । হতাশ হবেন না । নিজের উপর ভরশা রাখুন ।

২) মানুষই ভুল করে । ভুল টাকে আঁকড়ে ধরে থাকার কোন মানে হয়না

৩)আপনার কাজ বা সমস্যা সম্পর্কিত মানুষের কাছে পরামর্শ নিন। আপনি কথা না বললে কেউ জানবে না যে আপনার কি দরকার।

Tarokaloy_a_confident_women

৪)নিজেকে অন্যের সাথে থেকে বিরত থাকুন। তুলনার ফাঁদে পড়লে আপনি নিজের উপর বিশ্বাস রাখতে পারবেন না। তুলনা না করে বরং নিজের উপর বিশ্বাস রাখুন।


৫)সব সময় পজিটিভ চিন্তা ভাবনা রাখতে শিখুন। অহেতুক নিজের বা অন্যে বিষয়ে নেগেটিভ ভাববেন না।


৬)কোন কাজ করার আগে প্রথমেই ঘাবড়ে যাবেন নিজেকে তৈরি করুন । ঐ কাজের প্রস্তুতি নিন । দেখবেন কাজটি যথাসময়ে অনেক সহজ ও কার্যকর হয়েছে, আপনি সম্পন্ন করতে পেরেছেন ।


৭) নিজের ন্যায়পরায়নতা যেকোন মূল্যে বজায় রাখুন যা আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে ।

Previous ArticleNext Article