রেসিপি

থাই স্যুপ তৈরির রেসিপি

থাই স্যুপ খেতে অনেকেই পছন্দ করেন। এই থাই স্যুপের রেসিপির জন্য সবাই বিভিন্ন রেস্তোরায় গিয়ে থাকেন। কিন্তু সঠিকভাবে জানা না থাকায় অনেকেই এ স্যুপ বানাতে পারেন না। তবে পদ্ধতি জেনে ঘরেই জনপ্রিয় ও সুস্বাদু এই স্যুপটি তৈরি করতে পারেন রেস্তোরাঁর স্বাদের মতো। চলুন জেনে নেয়া যাক থাই স্যুপ রেসিপি, স্যুপটি রান্না করতে প্রথমে তৈরি করে নিতে হবে চিকেন স্টক। এছাড়াও দরকার হবে বিশেষ একটি সস-এর।

Tarokaloy_thai_soup

চিকেন স্টক এর জন্য: উপকরণ: মাংস সহ মুরগির হাড় ১ কাপ, আস্ত গোলমরিচ ১ চা চামচ, পেঁয়াজ ১ টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো চিকেন স্টক প্রস্তুত প্রণালী: এক লিটার পানিতে চিকেন স্টকের সব উপকরণ মিশিয়ে নিন। মাঝারি আঁচে পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন। পাঁচ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে চুলার আাঁচ একেবারে কমিয়ে এক ঘণ্টা রেখে দিন। স্টকের উপরে তেল ভেসে উঠলে নামিয়ে ফেলুন। ভেতরের মাংস ও অন্যান্য উপকরণ ছেকে পানিটা বের করুন। স্যুপের জন্য যে সস তৈরি করতে হবে, আধ কাপ চিকেন স্টকের মধ্যে এক টেবল চামচ ভিনেগার, দুই টেবল চামচ চিলি সস ও এক টেবল চামচ সয়া সস মিশিয়ে তৈরি করুন থাই সুপ সস।

Tarokaloy_thai_soup

স্যুপের উপকরণ: মুরগির বুকের মাংস কুচি আধ কাপ, খোসা ছাড়ানো চিংড়ি আধ কাপ, আধ চা চামচ সাদা গোলমরিচের গুড়া, আধ চা চামচ পাপরিকা পাউডার, এক টেবিল চামচ আদা-রসুন বাটা, বড় বড় পেঁয়াজের ফালি দুটি, কর্ন ফ্লাওয়ার চার টেবিল চামচ, ডিম একটি, দুই চা চামচ চিনি, কাঁচামরিচ কুচি দুটি, লেমনগ্রাস একটি, আদা টুকরা একটি, একফালি লেবু, তেল পরিমাণ মতো

Tarokaloy_thai_soup_ingredients

প্রস্তুত প্রণালী: মুরগি ও চিংড়ির সঙ্গে সবগুলো মশলা মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। ফ্রাইপ্যানে তেল দিয়ে মুরগি ও চিংড়ি ভেজে নিন। লক্ষ্য রাখবেন, চিংড়ি যেন বেশি ভাজা না হয়ে যায়। একটি হাড়িতে চিকেন স্টক ঢালুন। এতে ভেজে রাখা মুরগি ও চিংড়িসহ সাদা গোলমরিচের গুড়া, পাপরিকা পাউডার, আদা-রসুন বাটা, বড় পেঁয়াজের ফালি, চিনি, কাঁচামরিচ কুচি , লেমনগ্রাস , আদা টুকরা ঢেলে দিন।

Tarokaloy_thai_soup

এবার খানিকটা চিকেন স্টকে কর্নফ্লাওয়ার ভালোভাবে গুলে নিন। একটি পাত্রে ভালোভাবে ডিম ফেটান। এবার কর্নফ্লাওয়ার ও ফেটানো ডিম স্টকে ঢেলে দিন। এবার মাঝারি আঁচে নাড়তে থাকুন। ৫-৮ মিনিটের মধ্যে স্যুপ ঘন হয়ে আসবে। এবার থাই সুপের বানানো সস ঢেলে নাড়ুন আরও দুই মিনিট। সবশেষে লেবুর রস মিশিয়ে নামিয়ে নিন চুলা থেকে। গরম গরম পছন্দমত পরিবেশন করুন অনথন কিংবা মোমোর সঙ্গে।

Previous ArticleNext Article