সাজগোজ

ত্বকের রুক্ষ ও শুষ্ক ভাব দূর করার উপায়

শীতের শুরুতে বা দিনগুলোতে কমবেশি সবারই ত্বক শুষ্ক ও রুক্ষ হওয়ার সমস্যা প্রায়ই হয়ে থাকে। সাধারণত শীতকালের আবহাওয়ার অল্প আর্দ্রতা ও ঠান্ডা বাতাস কারণে ত্বক শুষ্ক হয়। শুষ্ক ত্বকের সঠিক যত্ন না নিলে, পরিচর্যা না করলে রুক্ষতা আরও বেড়ে যায়। এতে আপনার ত্বক ধীরে ধীরে হয়ে উঠে আরও নিষ্প্রাণ ও দীপ্তিহীন। ত্বকের উজ্জ্বলতা হারায়, এবং ত্বক ফেটে যায়। তাই, শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে এবং শুষ্ক ও রুক্ষ ত্বকের যত্ন নিতে যা করনীয়;

Tarokaloy_skin_care

ময়েশ্চারাইজার: প্রতিদিন নিয়মিত ২ বার বা প্রয়োজনে ৩ বার ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। ত্বকের শুষ্ক ভাব দূর হয়ে নরম ও মসৃণ হবে।

Tarokaloy_skin_care

গ্লিসারিন: শুষ্ক ত্বকে, শুষ্ক ও ফেটে যাওয়া ঠোঁটে গ্লিসারিন জাদুর মতো কাজ করে। গ্লিসারিন হারানো আর্দ্রতা ফিরিয়ে আনে এবং শুষ্ক ত্বকের যাবতীয় সমস্যা দূর করে। এক চা চামচ গ্লিসারিন ও এক চা চামচ গোলাপ জল ভালোভাবে মিশিয়ে ত্বকের শুষ্ক অংশে লাগিয়ে নিন। এক ঘন্টা পর মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে প্রতিদিন একবার করে গ্লিসারিন আর গোলাপ জলের এই মিশ্রণ ব্যবহার করুন।

Tarokaloy_skin_care_with_glycerin

পেট্রোলিয়াম জেলি: এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং প্রয়োজনীয় আর্দ্রভাব বজায় রাখে। সামান্য ভেসলিন পেট্রোলিয়াম জেলি নিয়ে সারা মুখে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করে নিন। সারা রাত মুখে লাগিয়ে রাখুন জেলিটি। যদি অত্যধিক চ্যাটচ্যাটে লাগে তবে এক ঘন্টা পর তোয়ালে বা টিস্যু দিয়ে অতিরিক্ত জেলি মুছে ফেলতে পারেন। পরেরদিন সকালে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Tarokaloy_skin_care

অ্যালোভেরা: ড্রাই স্কিনের চিকিৎসায় অ্যালোভেরা জেল বা অ্যালোভেরা সমৃদ্ধ ক্রিম বা লোশন ব্যবহার করা হয়। কারণ, এতে থাকা পলিস্যাকারাইড ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও, এটি ত্বকের মধ্যে কোলাজেন ও ইলাস্টিন উৎপাদন বৃদ্ধি করে যা ত্বকের কোমলতা ও ইলাস্টিসিটি পুনরুদ্ধার করে। ফলে আপনিও ত্বকের ঝুলে যাওয়ার সমস্যার হাত থেকে রক্ষা পান।

Tarokaloy_skin_care_with_aloe_vera_jel

জোজোবা অয়েল: জোজোবা অয়েল সমস্ত ধরনের ত্বকের ক্ষেত্রেই ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি ত্বককে কোমল ও নরম করে ত্বকে নতুন কোষের বৃদ্ধিতে সাহায্য করে। গরম জলে তোয়ালে বা রুমাল ভিজিয়ে ৫-৭ মিনিট মুখের ওপর দিয়ে রাখুন। তারপর, জোজোবা অয়েল হাতে নিয়ে আলতো করে সার্কুলার মোশানে মুখে ম্যাসাজ করতে হবে। শেষের দিকে, কয়েক মিনিট আপওয়ার্ড মোশানে ম্যাসাজ করে নিতে হবে।

Tarokaloy_skin_care_with_jojoba_oil

ত্বক তেলটা শুষে নেওয়ার পর, বাড়তি তেলটা কাপড় বা তোয়ালে দিয়ে মুছে নিতে হবে। এছাড়াও প্রচুর শাকসবজি ও পর্যাপ্ত পরিমাণে পানি খান। ত্বকের পরিচর্যা করুন।

Previous ArticleNext Article