Uncategorized, সাজগোজ

ত্বককে উজ্জ্বল ও মসৃন করার ৩টি উপায়!!

নিজেকে সবসময় সুন্দর ও পরিপাটি রাখাতে কার পছন্দ! হোক সেটা নারী অথবা পুরুষ সকলেরই এই দিকে একটু দুর্বলতা রয়েছে। সকলেরই ভাল লাগে নিজেকে সবার সামনে আকর্ষণীয়ভাবে রিপ্রেজেন্ট করতে। সকলেই সুন্দরের পূজারী। উজ্জ্বল গায়ের রঙ,কার না ভালো লাগে? যার যা রঙ তা বদল নিয়া অসম্ভব, তবে স্কিনকে গ্লোয়ি এবং ব্রাইট অর্থাৎ উজ্জ্বল বানানো সম্ভব।

Tarokaloy_skin_care

সবার একটাই আবেদন, সুন্দর, গ্লোয়িং ত্বক। যার দরুন বিভিন্ন কেমিক্যালযুক্ত ফেয়ারনেস ক্রিমের আশ্রয় নেয় সবাই। এগুলা রাতারাতি আপনাকে ঠিকই বদলে দিবে,কিন্তু এগুলো যে রাতারাতি আপনার ত্বকের জন্য বিপদ বয়ে আনবে তা থেকে আপনি অবগত নন। এসব ক্রীম খুবই ত্বকের জন্য ক্ষতিকর। প্রাকৃতিক উপাদানে উপর আস্থা রাখতে হবে। এখন থেকে নিজের স্কিন কেয়ার রুটিনে একটু অর্গানিক প্রোডাক্ট রাখুন,দেখবেন নিজেকে নিজে সুন্দর করে তুলছেন নিজের অজান্তেই।

Tarokaloy_skin_care

প্রকৃতিতে এমন অনেক উপাদান আছে যা ত্বককে উজ্জ্বল করতে নিজেই অনেক বিশেষ ভূমিকা রাখে। এগুলো ত্বকের জন্য সহনীয়, তাই কোনো পার্শ্ব-প্রতিক্রিয়ার ঝুঁকি নেই। তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপাদান কিভাবে ব্যবহার করে আমরা উপকৃত হতে পারি।

Tarokaloy_coconut_water_for_skin_care

১. ডাবের পানি:
ডাব বা নারিকেল ত্বকের জন্য অনেক কার্যকরী। এটি ত্বকের মলিনতা দূর করে হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। ত্বকের কালো দাগও দূর করতে ডাবের বিশেষ উপকারী। ডাবের পানি চাইলে সরাসরি অ্যাপ্লাই করতে পারেন আবার পেস্ট তৈরি করেও নিতে পারেন

প্যাক তৈরি উপকরণ ও প্রণালী:
•পরিমন মত ডাবের পানি অথবা নারিকেলের দুধ
•বেসন ১-২ চা-চামচ।

শুধু ডাবের পানি দিয়ে মুখ ধোয়াও অনেক উপকারী। ডাবের পানি অথবা নারিকেলের দুধের সাথে বেসন মিশিয়ে নিন। মুখ ভালো ভাবে ধুয়ে অ্যাপ্লাই করুন এবং ৩০ মিনিট জন্য রেখে দিন । তারপর মুখ ধুয়ে নিন। এভাবে প্রতিদিন মুখে মেখে অ্যাপ্লাই করুন, ফলাফল আপনার হাতের কাছে।

Tarokaloy_Turmeric_and_milk_juice

২: কাচা হলুদ:
আদি কাল থেকে রূপ চর্চায় কাঁচা হলুদ বিশেষ ভাবে ভূমিক পালন করে আসছে কারণ এটি ত্বক’কে উজ্জ্বল করতে সবচেয়ে সক্ষম একটি উপদান। হলুদ বাটা ত্বকে মেখে অথবা কাঁচা হলুদ দুধের সাথে মিশিয়ে খেলে ভিতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ে অত্যন্ত কাজ করে।

আসুন জেনে নেই কাঁচা হলুদের এই বিশেষ ড্রিংক বানানোর উপায় এবং উপকরণ:

•২টি কাঁচা হলুদ
•৪-৫ চা-চামচ মধু
•গরম দুধ
•পদ্ধতিঃ
প্রতিদিন এক গ্লাস গরম দুধের সাথে আধ চা-চামচ কাঁচা হলুদ বাটা ভালোভাবে মিশিয়ে পান করতে পারেন অথবা সাথে মধু মিশিয়ে নিন। প্রতিদিন পান করবেন , ১ সপ্তাহ পান করলেই ফলাফল দেখে আশ্চর্য হবেন।

Tarokaloy_egg_yolk_for_skin_care

৩. ডিমের কুসুম
ত্বকের রঙ উজ্জ্বল করতে ডিমকে কোনো অংশে কম মনে করলে আপনি ভুল করবেন।
ডিমের কুসুম ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা আগের চেয়ে কতোটা পরিবর্তন হবে তা নিজেই বুঝতে পারবেন।

উপকরণঃ
•মুসুর ডালের গুঁড়ো
•ডিমের হলুদ অংশ
•সামান্য লেবুর রস
পদ্ধতিঃ
মুসুর ডালের গুঁড়োর সাথে ডিমের হলুদ অংশ মিশিয়ে এই মিক্সটার টি রোদে ভালোভাবে শুকিয়ে নিয়ে তারপর একটি পাত্রে সংরক্ষণ করুন। ব্যবহারের সময় এর সাথে সামন্য লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন। প্রতি রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে কয়েকদিনের মধ্যেই নিজে তফাৎ দেখতে পাবেন।

Previous ArticleNext Article