Uncategorized, রেসিপি

ডিমের পোস্ত রান্নার রেসিপি

ডিম এমন একটি খাবার যেটা না হলে মোটেও কোনো ঘরে চলে না। সে অর্থে ডিমের অনেকরকমের নিশ্চয় আপনারা জানেন, আর বিভিন্ন সময় তা বাড়িতে ট্রাইও করেছেন।তবে একঘেয়ে ডিমের ঝোল বা ডিম কষা, ডিম ভাজি খেয়ে খেয়ে যদি আপনি বোর হয়ে গিয়ে থাকেন, তাহলে এই রেসিপিটি আপনাদের জন্য।

Tarokaloy_dimer_posto_recipie

কারণ আজ আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি ডিমের একটা সম্পূর্ণ অন্যরকম রেসিপি, যার নাম হল ডিমের পোস্ত ভাপা বা ডিমের পোস্ত রেসিপি। একদম নির্ঝঞ্ঝাট এই রান্নার স্বাদ কিন্তু গরম ভাতের সঙ্গে দারুণ মানানসই। তাহলে আর দেরি না করে দেখে নিন রেসিপি।

উপকরণঃ ডিম ৩টি – মাঝখান থেকে ২ টুকরো করে নেওয়া (মোট ৬ টুকরো)পোস্ত – ৪ চামচকাঁচা লঙ্কা – ৪টিসর্ষের তেল – ২ টেবিল চামচপেঁয়াজ – ১ টি মাঝারি মাপেরনুন -স্বাদমতোশুকনো লঙ্কার গুঁড়ো – ১/৪ চা চামচহলুদ গুঁড়ো – ১/৪ চা চামচউপকরণ

প্রণালীঃ প্রথম ধাপঃপ্রথমে পোস্ত এবং কাঁচালঙ্কার একটা মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। তবে পোস্ত এবং কাঁচালঙ্কার পরিমাণটা আপনারা চাইলে একটু বাড়িয়েও নিতে পারেন। অন্যদিকে ডিমগুলি সেদ্ধ করে খোসা ছাড়িয়ে দু-টুকরো করে কেটে রাখুন। সেই ডিমের ওপরে এবার এক চিমটে হলুদ গুঁড়ো এবং এক চিমটে লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দিন। হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো ডিমের গায়ে ভাল করে লাগিয়ে নিন।

দ্বিতীয় ধাপঃ এরপর গ্যাসে কড়াই বসিয়ে তাতে ১ চা-চামচ মতো সর্ষের তেল দিয়ে দিন, তাতে দিন সামান্য নুন। নুন দিলে ডিমটা কড়াইয়ে লেগে যাবে না। এর মধ্যে এক এক করে ডিমের টুকরোগুলি ছেড়ে দিন। এবার দুপিঠ হালকা করে ভেজে তুলে নিন।

তৃতীয় ধাপঃ একটি টিফিন বক্স নিয়ে তাতে মিহি করে পেঁয়াজ কুচি করেদিন। সেইসঙ্গে পেস্ট করে রাখা পোস্ত এবং লঙ্কার মিশ্রণটা অ্যাড করেন। মিক্সার ধুয়ে সামান্য পানি দিয়ে দিন এর মধ্যে। তারপর এর মধ্যে একে একে স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো এবং শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে দিন।

চতুর্থ ধাপঃতবে আপনারা চাইলে হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো নাও দিতে পারেন, তবে দিলে কিন্তু খুব সুন্দর স্বাদ হবে। আর এর মধ্যে দিতে হবে ২ টেবিল চামচ কাঁচা সর্ষের তেল এবং ২টো গোটা কাঁচা লঙ্কা। এবার চামচের সাহায্যে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এইসময় একটু টেস্ট করে দেখে নিতে পারেন নুনটা ঠিক আছে কি না। ভালো করে মেশানের পর এর মধ্যে ভেজে রাখা ডিমের টুকরোগুলি দিয়ে দিন। এবার টিফিনবক্সের ঢাকনা বন্ধ করে দিন।

পঞ্চম ধাপঃ এবার একটি কড়াইয়ে আগে থেকে এক গ্লাস পানি গরম করতে দিন। পানিটা ফুটে উঠলে তার মধ্যে টিফিনবক্সটা বসিয়ে দিন। মনে রাখবেন টিফিনবক্সের সামান্য অংশই যেন জলের মধ্য ঢুবে থাকে। জলে যদি টিফিনবক্সের অর্ধেক বা অর্ধেকের বেশি অংশ ডুবে যায় তাহলে ফোটার সময় কিন্তু টিফিনবক্সের মধ্যে জল ঢুকে যেতে পারে।

Tarokaloy_dimer_posto_recipie

শেষ ধাপঃ এরপর কড়াইয়ে ঢাকনা লাগিয়ে দিন এবং গ্যাসের আঁচটা লো থেকে মিডিয়ামের মধ্যে রাখবেন। এইভাবে ১০ মিনিট মতো ভাপিয়ে নিয়ে গ্যাস অফ করে দিন। তবে কখনই বের করতে যাবেন না কারণ টিফিনবক্সটা ভীষণ গরম থাকবে। ওইভাবে ১৫ মিনিট রেখে দিয়ে, তারপর সাবধানে টিফিন বক্সটা বের করে নিন। তৈরি আপনার ডিমের বাটি পোস্ত। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

Previous ArticleNext Article