রেসিপি

চিকেন শর্মার রেসিপি

চিকেন শর্মা পছন্দ করে না এমন মানুষ খুব কমই হবে। সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবারের মধ্যে সব চাইতে প্রথমে যে খাবারের কথা মাথায় আসে তা হলো শর্মা। রেস্টুরন্টগুলোতে গিয়ে খাওয়া থেকে ঘরেই খুব সহজে ঝটপট তৈরি করে ফেলুন রেস্টুরেন্টের স্বাদের মজাদার চিকেন শর্মা। আসুন জেনে নেই চিকেন শর্মার রেসিপিটি।

Tarokaloy_chicken_shawarma_recipe

শর্মার রুটির জন্য উপকরণ: ময়দা ৫ কাপ ইষ্ট ১ চা চামচ লবন পরিমাণমতো ২ চামচ গুড়ো দুধ কুসুম গরম পানি পরিমাণমতো বেকিং পাউডার ১ চা চামচ তেল পরিমাণমতো চিনি ২ চা চামচ শর্মার পুরের উপকরণ: মুরগির বুকের মাংস ৫০০ গ্রাম স্বেদ্ধ করা ( লম্বা করে কাটা) পেঁয়াজ কুচি ১ কাপ গাজর,হলুদ ও লাল ক্যাপসিকাম,টমেটো,বাধাকপি লম্বা করে কাটা (৩০০ গ্রাম) মেয়নিস ২ কাপ টমেটো সস ১ কাপ সয়াসস ২ চা চামচ গার্লিক সস ৩ চা চামচ কাঁচা মরিচ কুচি পরিমাণমতো তেল ১/২ কাপ লবণ স্বদমতো

Tarokaloy_chicken_shawarma_recipe

প্রস্তুত প্রনালীঃ শর্মার রুটি তৈরি: প্রথমে আধা কাপ কুসুম গরম পানিতে চিনি ও ইস্ট গুলিয়ে রাখুন পাঁচ মিনিট। ইস্ট ফুলে উঠলে বুঝে নিতে হবে ইস্ট ঠিক আছে। একটি বড় বাটিতে ময়দা, লবণ ও তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে এতে ইস্ট গোলানো পানি এবং পরিমাণ মতো কুসুম গরম পানি দিয়ে খামির তৈরি করে নিতে হবে। ভালো ভাবে মথে নিতে হবে যেন একটা নরম খামির হয়। খামিরটি ঢেকে এক ঘণ্টার জন্য গরম জায়গায় রেখে দিন। তবে মাইক্রোওভেনে রাখলে আরও ভালো হয়।

Tarokaloy_chicken_shawarma_recipe

এক ঘণ্টা পর খামির ফুলে দ্বিগুণ হয়ে যাবে। তখন আবার একটু মথে নিতে হবে। এবার খামির কয়েকটি ভাগে ভাগ করে বল বানিয়ে নিন। এরপর পাতলা করে রুটি বানিয়ে নিন। তবে বেশি পাতলা না। মাঝারি আঁচে গরম তাওয়ায় রুটিগুলো ছেঁকে নিন৷ তাওয়া খুব গরম হতে হবে যখন রুটি দেবেন। এভাবে সব রুটি বানিয়ে ছেঁকে নিন। তারপর শর্মার পুরের জন্য চুলায় কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে

Tarokaloy_chicken_shawarma_recipe

স্বেদ্ধ মাংসের সাথে একে একে সবগুলো উপকরণ (মেয়নিস,গার্লিক সস ও টমেটো সস বাদে) অর্থাৎ গাজর,হলুদ ও লাল ক্যাপসিকাম,টমেটো,বাধাকপি লম্বা দিয়ে দিন। ৫-৭ মিনিট ভেজে নামিয়ে ফেলুন। মাংসের মিশ্রণের সাথে মেয়নিস,গার্লিক সস ও টমেটো সস মাখিয়ে ফেলুন। তৈরি রুটিতে মাংসের পুর দিয়ে ফয়েল পেপার দিয়ে রোল তৈরি করে ফেলুন।

Previous ArticleNext Article