রেসিপি

চিকেন নাগেট রেসিপি

খাবারপ্রিয় বাঙালি জাতি ঘরের তুলনায় বাহিরের খাবার খেতে যেনো বেশ ভালোবাসে। তাইতো বিভিন্ন রেস্টুরে্টগুলোতে ভীড় দেখা যায় খাবারপ্রিয় মানুষদের। বাহিরে কিনে খাওয়া থেকে বরং বাড়িতে সহজ, পুষ্টিসমিদ্ধ, দারুণ স্বাদের স্বাস্থ্যকর কিছু বানিয়ে খাওয়া মন্দ কি? অবশ্যই মন্দ নয়, তবে এমনি খাবার যদি নিজ হাতে সহজেই বানানো যায় তাহলে তো কথাই নেই। এমনি একটি মজার খাবার হচ্ছে চিকেন নাগেট।

Tarokaloy_chicken_nugget_recipe

কে আফ সি র চিকেন নাগেট খাইনি এমন কেউই বাদ পড়বে না। বড়-ছোট সকলের পছন্দের খাবারের মধ্যে একটি। এটি যেমন সুস্বাদু তেমন বানাতেও সহজ। বিকেলের নাস্তা ও অতিথি আপ্যায়নে পরিবেশন করা যায় এই মজাদার রেসিপি চিকেন নাগেট। লকডাউন পরিস্থিতিতে ঘরেই বসেই বানিয়ে নিতে পারেন চিকেন নাগেট । চলুন জেনে নেয়া যাক চিকেন নাগেট তৈরির রেসিপি।

Tarokaloy_chicken_nugget_recipe

চিকেন নাগেট বানাতে যা যা লাগবে, উপকরণ: মুরগির মাংসের কিমা ৫০০ গ্রাম, পিঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ডিম ১ টি, পাউরুটির স্লাইস ৬ টুকরা, ব্রেডক্রাম্ব ১ কাপ, ময়দা ১ কাপ, পানি আধা কাপ, রসুনবাটা ১চা চামচ, লবণ ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ভাজার জন্য পরিমাণমতো।

Tarokaloy_chicken_nugget_recipe_ingredients

রান্নার পদ্ধতি: মুরগির মাংসের কিমা, পাউরুটির স্লাইস, রসুন, গোলমরিচ গুঁড়া, লবণ ও পিঁয়াজ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা মিশ্রণটি একটি বাটিতে নিয়ে ১ টেবিল চামচ করে নিয়ে ছোট নাগেটের আকৃতি করে বানাতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন এবং পানি মেশান। অন্য একটি পাত্রে ময়দা এবং অপর একটি পাত্রে ব্রেড ক্রাম্ব নিন। নাগেট গুলো একে একে প্রথমে ময়দায় গড়িয়ে নিন।

Tarokaloy_chicken_nugget_recipe

এরপর ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে নিন। ৪-৫ মিনিটের মত মাঝারী আঁচে বাজতে হবে যতক্ষণ না এটি বাদামি হয়ে আসে। ভাজা হলে নাগেটস গুলোকে একটি প্লেটে টিস্যু পেপারে রাখতে হবে যেনো নাগেটস থেকে আলাদা তেলটা শুষে নেয়। তারপর নাগেটস গুলো গরম গরম পছন্দমত টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন। হয়ে গেল মজাদার চিকেন নাগেট।

Tarokaloy_chicken_nugget_recipe

আপনারা চাইলে ভাজার আগের পদ্ধতি অর্থাৎ ছোট নাগেটের আকৃতি করে বানিয়ে এইর টাইট বক্সে রেখে ডিপ ফ্রিজে ১ মাসের জন্য সংরক্ষণ করতে পারবেন পরবর্তীতে রান্নার জন্য।

Previous ArticleNext Article