রেসিপি

চিকেন চিজ পিজ্জা

পিজ্জা কার না পছন্দের। মুখরোচক এই খাবারের খ্যাতি পুরো বিশ্ব জুড়েই। সাধারণত সবাই রেস্টুরেন্ট গিয়ে এটি খেয়ে থাকে। এই খাবারটির উদ্ভাবন হয়েছে মূলত ইতালির নেপলস শহরে। আঠারো বা উনিশ শতকে ইতালির নেপলসে আধুনিক পিজার আবির্ভাব হয়, সেইজন্য এর তখনকার দিনে তার নাম ছিল নেপোলিটান পাই। এখন এটি পিজ্জা নামেই পরিচিত। স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে পিজ্জা অনেক ভাবেই হয়ে থাকে। কিন্তু আজ আমরা ঘরে বসেই বানাবো একদম রেস্টুরেন্টের মতো চিকেন চিজ পিজ্জা রেসিপি। বিখ্যাত ইতালিয়ান চিকেন চিজ পিজার রেসিপি কিভাবে তৈরী করবেন চলুন জেনে নেয়া যাক,

Tarokaloy_chicken_cheese_pizza

উপকরণ সমূহ- ময়দা ২ কাপ পরিমাণ ইস্ট ১ টেবিল চামচ লিকুইড দুধ ২ কাপ পরিমাণ চিনি ১ চা চামচ পরিমাণ লবণ স্বাদমতো মুরগীর মাংস ১ কাপ (হাড় ছাড়া) ক্যাপসিকাম একটি টমেটো একটি মোজারেলা চিজ পরিমাণমতো দুটি পিঁয়াজের পিয়াজ কুচি দুইটি কাঁচামরিচের কাঁচামরিচ কুচি অরিগ্যানো ১ টেবিল চামচ পরিমাণ আদা ও রসুন বাটা হাফ চা চামচ পরিমাণ আদা কুচি ১ চা চামচ রসুন কুচি ১ চা চামচ গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ সয়া সস ১ চা চামচ পিজ্জা সস স্বাদ অনুযায়ী তেল ১ টেবিল চামচ পরিমাণ

Tarokaloy_chicken_cheese_pizza_ingredients

প্রস্তুত-প্রনালী: প্রথমে চিকেন গুলো ছোট ছোট করে পিস করে নিয়ে তাতে আদা বাটা, লবণ ,সয়া সস, রসুন বাটা দিয়ে মেরিনেট করার জন্য রেখে দিব। ১৫ মিনিট পার হয়ে যাবার পরে একটি পরিষ্কার প্যানে রসুন কুচি, আদা কুচি দিয়ে সুন্দরভাবে হালকা ব্রাউন হওয়া পর্যন্ত নাড়তে থাকবো। এরপর চিকেন গুলো দিয়ে দিব এবং ১০ মিনিট ধরে নেড়েচেড়ে নেওয়ার পরে গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে নিব।

Tarokaloy_chicken_cheese_pizza

একটি বড় পাত্র নিন। এতে ময়দা, চিনি, লবণ এবং ড্রাই ইস্ট নিয়ে সমস্ত শুকনো উপকরনগুলোকে একটু মিশিয়ে নিন। তারপর ধীরে ধীরে হালকা গরম তরল দুধ দিয়ে মিশিয়ে নরম খামির তৈরি করুন। কিছুক্ষণ মথে নিয়ে সামান্য তেল দিন এবং ২ থেকে ৩ মিনিটের জন্য মথে নিন। মথে নিয়ে ডো তৈরি করে ২ ঘন্টার জন্য রেখে দিন ইস্ট অ্যাকটিভেট করার জন্য। দুই ঘন্টা পরে ডো আকারে দ্বিগুণ হয়ে যাবে৷ হাতের সাহায্যে আবারো একটু মথে নিয়ে ভেতরের দিকে ভাজ করে করে গোল করে। হাত দিয়ে চেপে চেপে গোল রুটির মত করে নিন।

Tarokaloy_pizza_dough

গোল ৮ ইঞ্চির একটি বেকিং ট্রে’র উপর হালকা তেল ব্রাশ করে নিন। তার উপরে বেলে রাখা পিজ্জার ডো বসিয়ে দিন। তারপর রুটির চারপাশে হাত দিয়ে চেপে বর্ডার তৈরি করুন। এরপর একটি কাটা চামচ দিয়ে পিজ্জার ডো ফুটো ফুটো করে নিন। এরপর মেরিনেশন এর জন্য, এবার লাল পিজ্জা সস পুরো ডো এর উপরে ছড়িয়ে দিন চামচ দিয়ে। চিজের পরিবর্তে তৈরি করা পিজ্জা সস ঢেলে ছড়িয়ে দিন ডো’তে।

Tarokaloy_chicken_cheese_pizza

এর উপরে টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের কুচি, এবং চিকেন টা দিয়ে তার উপরে আবার চিজ দিয়ে দিব। এরপর আরও ৩৫ মিনিট ধরে ঢেকে রাখবো। চার থেকে পাঁচ মিনিট পর ডো ফুলে উঠলে বেক করে নেব। এরপর ওভেনে ২০ মিনিট পর্যন্ত বেক করার পরে নামিয়ে নিব। এভাবে ঘরে বসে খুব সহজে বানিয়ে ফেলতে পারেন এই চিকেন চিজ পিজ্জা রেসিপি।

Previous ArticleNext Article