রেসিপি

চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

পোলাও সঙ্গে কোরমা নাম টা বেশ প্রচলিত।চিকেন কোরমা ছোট বড় সবাই খেতে বেশ পছন্দ করে। উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে চিকেন কোরমা তৈরি করেন অনেকেই। সুস্বাদু এই খাবারটি চাইলে তৈরি করতে পারেন আপনিও। আর তা যদি হয় সহজ উপায়ে তাহলে তো কথাই নেই। এই চিকেন কোরমা রান্না করতে সহজ এবং এর উপকরণও কম। চলুন জেনে নেয়া যাক চিকেন কোরমা তৈরির রেসিপিটি।

Tarokaloy_chicken_korma_recipe

চিকেন কোরমা রান্নায় যা যা উপকরণ লাগবে, উপকরণ : মুরগির মাংস – ১ কেজি টক দই – ১/২ কাপ তরল দুধ ১ কাপ চিনি -১ চা চামচ লবন – পরিমাণমত সয়াবিন তেল- ১ কাপ পেয়াজ কুচি – ১/২ কাপ পেয়াজ বাটা- ১/২ কাপ রসুন বাটা- ১ চা চামচ আদা বাটা – দেড় চা চামচ এলাচ – ৩ টি দারুচিন ২ টি তেয়াজ পাতা- ২ টি কাঁচামরিচ -৭/৮ টি (আস্ত) পেয়াজ বেরেস্তা ( পরিবেশনের জন্য)

Tarokaloy_chicken_korma_recipe_ingredients

প্রস্তুত প্রণালী : প্রথমে মুরগী ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে টক দই দিয়ে কেটে রাখা চিকেন সাথে লবন আর একটু আদা রসুন পেয়াজ দিয়ে মাখিয়ে মেরেনিট করে রাখতে হবে ১৫ মিনিট। প্যানে তেল গরম করে পেয়াজ কুচি ভেজে বাদামি কালার আসলে বাকি মসল্লা গুলো দিয়ে কষিয়ে নিতে হবে।

Tarokaloy_chicken_korma_recipe

১ কাপ পানি দিয়ে কষিয়ে নিন। হয়ে গেলে মেরিনেট করা চিকেন কষানো মসল্লার উপর দিয়ে কিছু সময় নাড়াচাড়া করে ঢেকে দিন ১৫ মিনিট পর মাংস সিদ্ধ হয়েছে কিনা দেখে চিনি ও তরল দুধ দিয়ে ভালোভাবে নেড়ে নিয়ে ঢাকনা দিন। এরপর আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে দিয়ে আর ঢাকনা দেওয়ার প্রয়োজন নেই।

Tarokaloy_chicken_korma_recipe

যখন ঝোল মাখা মাখা হয়ে আসবে বুঝতে হবে চিকেন কোরমা হয়ে গেছে। কোরমা নামিয়ে পেয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন। পোলাও, খিচুড়ি, পরাটার সাথে এই কোরমা মুখ রোচক।

Previous ArticleNext Article