Uncategorized, রেসিপি

চট জলদি জলদি,মিষ্টি কুমড়ার পায়েস

বাসায় গেস্ট এসেছে ,সাথে ছোট ছোট সোনামণি আর বয়বৃদ্ধসহ আরও অনেক সদস্য। চিন্তা করছেন নতুন কি বানিয়ে সবার মন যোগানো যায়?সব সময় একই রকম আইটেম কিছুটা বোরিং হয়ে যায়,তাই নতুন কিছু একটু ভিন্নভাবে যদি তৈরি করা যায়,তাহলে কিন্তু নিজেও খুশি সাথে যারা খাবে তারাও খুশি। আপনি কি জানে নরমাল পায়েস মতই মিষ্টি কুমড়া দিয়েও কিন্তু পায়েস রান্না করা যায়, যেটার স্বাদ কোনো অংশে পায়েস থেকে কম নয়,তাহলে
আপনার জন্য আজ তাই রইলো মিষ্টি কুমড়ার পায়েস রান্নার রেসিপি। অবাক হবেন না শুনে! মিষ্টি কুমড়া দিয়ে শুধু ঝাল নয়, মিষ্টি আইটেম-ও বানানো যায়। তবে চলুন জেনে নেয়া যাক উপায় এবং উপকরণ।

রেসিপি
উপকরণ
মিষ্টি কুমড়া গ্রেট করে নেয়া : ৩ কাপ
ঘন দুধ : ২ লিটার
ছানা : ১ কাপ
গুড়া দুধ : ২ কাপ
চিনি : স্বাদমতো
এলাচ ও দারুচিনির গুঁড়ো : সামান্য

প্রণালী
১) একটি পাত্রে ২ লিটার দুধ নিয়ে জ্বাল করে নিন। দুধ জ্বাল হয়ে দের লিটার হয়ে এলে এরমধ্যে গুঁড়া দুধ দিন। গুড়া দুধ সামান্য পানি দিয়ে গুলে দিতে হবে নইলে দলা বেধে যাবে।

২) এরপর এরমধ্যে ছানা দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে, এরপর চিনি দিয়ে জ্বাল করতে হবে। চিনি থেকে পানি ছাড়ে তাই চিনি গলে চিনির থেকে বের হওয়া পানি শুকিয়ে গেলে এরমধ্যে গ্রেট করে রাখা মিষ্টি কুমড়া, এলাচ, কাজু-পেস্তা কুচি দিয়ে একদম হালকা আঁচে রান্না করতে হবে।

৩) প্রায় ২০/২৫ মিনিট হালকা আঁচে রান্না করার পর পায়েস হয়ে এলে নামিয়ে নিতে হবে। সার্ভিং ডিশে ঢেলে কাজু-পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন অসাধারণ মজাদার এই পায়েস।

এই তো হয়ে গেলো ঝট পট চট জলদি একটি ডিজার্ট আইটেম।

Previous ArticleNext Article