রেসিপি

গ্যাসের চুলায় নান রুটি তৈরীর রেসিপি

নান রুটি সবার খুব পছন্দের একটি খাবার।সাধারণত হোটেল ও রেস্তোরাঁ থেকে এই নান রুটি কিনে খেয়ে থাকি আমরা। অনেকে হয়তো বাসায় তৈরী করতে চাইলেও এর তৈরী প্রনালী সঠিকভাবে জানা না থাকায় এই স্বাদের নান রুটি ঘরে বানাতে পারছে না। গ্যাসের চুলায় বানানো সম্ভব না ভেবেও অনেকে ইচ্ছে থাকলেও বানাতে পারছে না কিন্তু তা নয় গ্যাসের চুলায়ও তৈরী করতে পারবেন নান রুটি।অল্প কিছু উপকরণ ও একটু তৈরী করার পদ্ধতি জানা থাকলে আপনি নিজেই বাড়িতে বানিয়ে নিতে পারেন এটি। তো চলুন জেনে নেয়া যাক গ্যাসের চুলায় কীভাবে তৈরী করা যায় এই নান রুটি:

Tarokaloy_recipe_naan_ruti

নান রুটি তৈরী করতে যে সকল উপকরণ লাগবে: ১. ইস্ট পাউডার- ১ টেবিল চামচ, ২.ময়দা- ২ কাপ, ৩. চিনি- ১ চামচ ৪. কুসুম গরম পানি-প্রয়োজনমতো, ৫. তরল দুধ – ৪/৫ চা চামচ, ৬. লবন-স্বাদমতো, ৭. তেল- ২ টেবিল চামচ।

Tarokaloy_recipe_naan_ruti

প্রস্তুত প্রনালীঃ প্রথমে একটি বাটিতে ২ চামচ কুসুম গরম পানি নিন। তারমধ্যে ইস্ট পাউডার দিয়ে দিতে হবে। ইস্ট পাউডার দেয়ার পর একটি চামচ দিয়ে নেড়ে ১০ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে হবে। ১০ মিনিট পর দেখবেন যে, ইস্ট পাউডার গলে ফেনা ফেনা হয়ে গেছে । এরপর একটি বাটিতে অন্য সব শুকনো উপকরণ অর্থাৎ ময়দা, লবন, চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর তেল দিয়ে হাত দিয়ে ভালোকরে মিশাতে হবে। মেখে নিতে হবে)। এখন গলানো ইস্ট পাউডার দিয়ে আবার ভালো করে মিশিয়ে তাতে তরল দুধ আর

This image has an empty alt attribute; its file name is hqdefault.jpg
Tarokaloy_recipe_naan_ruti

অল্প অল্প কুসুম পানি দিয়ে একটি সফট ডো তৈরী করতে হবে( ডোটাকে ১০-১৫ মিনিট ধরে হাত দিয়ে মেখে নিতে হবে)। এই ডোটাকে অন্য পাত্রে কিছুটা তেল মেখে ১ ঘন্টার জন্য গরম কোনো জায়গায় ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে। এক ঘন্টা পর ডো ফুলে ডাবল হয়ে যাবে। এখন ডো থেকে বাতাস বের করে আরও ৫ মিনিট মেখে নিতে হবে। তারপর রুটি বানাতে যতটুকু ডো পরিমাণ মতো নিতে হয় সেরকম ছোট বল করে নিয়ে রুটি বেলে নিতে হবে। এখন চুলায় একটি কড়াই/প্যান বসিয়ে কিছুটা গরম করুন বেলা

Tarokaloy_recipe_naan_ruti

রুটি একপাশে হালকা পানি ব্রাশ করে বা হাত দিয়ে দিয়ে ওই অংশটা কড়াই/প্যান দিতে হবেএরপর মাঝারী আচঁ রেখে যখন রুটি মাঝে বাবল এর মত ফুলা ফুলা হবে তখন কড়াই/প্যান উল্টো করে রুটির আরেক পাশটি চুলের উপরে ১/২ মিনিট রেখে নামিয়ে নিতে হবে।এমন করে সবগুলো নান রুটি বানিয়ে নিতে হবে। হয়ে গেলো নান রুটি এখন এই নান রুটিকে আপনি গ্রিল অথবা চিকেন ফ্রাই অথবা অন্য কোন খাবারের সাথে পছন্দমত পরিবেশন করতে পারবেন।

Previous ArticleNext Article