Uncategorized, রেসিপি

গুঁড়া দুধের রসমালাই

রসমালাই খেতে কার না ভালো লাগে? রসমালাই এমন একটি খাবার, যা দেখলেই জিভে জল চলে আসে। ছোট-বড় সবার পছন্দের তালিকায় রয়েছে এই খাবার। কিন্তু কখনো কি গুঁড়া ধুধে তৈরি রসমালাই খেয়েছেন?এ গুঁড়া দুধের রসমালাই খাইনি এমন অনেকেই আছে। গুঁড়া দুধের রসমালাই শুনতে একটু অন্য রকম লাগছে! লাগারই কথা। কিন্তু গুঁড়া দুধের তৈরি রসমালাই সাধ কিন্তু কোনো অংশে কম নয়,বরং এটা বানাতে অনেক বেশি সহজ।
রসমালাই বানানো সোজা এবং খেতেও দারুন মজার। তাহলে চলুন রেসিপি টা বিস্তারিত আলোচনা করা যাক।

বাসায় রসমালাই বানানোর উপকরণ এবং প্রণালী
১) এক কাপ গুঁড়া দুধ,
২) দুই লিটার গরুর দুধ,
৩) চিনি পরিমাণ অনুসারে, ৪)পরিমান মত ঘি,
৫) একটা ডিম,
৬)পরিমাণমতো বেকিং পাউডার।

রসমালাই তৈরির প্রণালি

১)প্রথমে গুঁড়া দুধে ঘি, ময়দা, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ডিম ভালো করে ফেটে দুধের মিশ্রণ মিশিয়ে ডো তৈরি করতে হবে, যেন বেশি শক্ত না হয়।

২)এবার হাতে ঘি মাখিয়ে পছন্দমতো আকারে গোল্লা তৈরি করে নিতে হবে, অবশ্যই গোল্লাগুলো ছোট করে তৈরি করবেন। কারণ দুধে ছাড়লে গোল্লা ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

৩)অন্য একটি পাত্রে মালাই করার জন্য দুই লিটার তরল দুধ জ্বাল দিয়ে এক লিটারের মতো করে আনতে হবে। এবার এর মধ্যে চিনি, এলাচ দিয়ে অল্প আঁচে চুলায় রাখতে হবে। যদি দুধ বেশি পাতলা মনে হয়, তাহলে সামান্য গুঁড়া দুধ মিশিয়ে দিতে পারেন।

৪)মালাই হয়ে গেলে চুলার আঁচ মাঝারি করে সব গোল্লা দুধে একে একে দিয়ে দিতে হবে। ১০ মিনিট মাঝারি আঁচে চুলায় রেখে নামিয়ে ফেলতে হবে। কোনোভাবে বেশি নাড়াচাড়া করবেন না। ঠান্ডা হলে কিছুক্ষণ ফ্রিজে রেখে বাদাম দিয়ে পরিবেশন করুন মজাদার রসমালাই।

৫)যেহেতু এটা গুড়া দুধ দিয়ে তৈরি করা হয় এই রসমালাইয়ের মালাই গুলো খুবই সফট থাকে তাই খুব সাবধানে বানাতে হবে যেন ভেঙে না যায়।

ব্যাস তৈরি হয়ে গেল মজাদর গুঁড়া দুধের রসমালাই,তাহলে দেরি না করে এখনি বানিয়ে খেয়ে উপভোগ করুন এবং গরম গরম পরিবেশন করুন

Previous ArticleNext Article