রেসিপি

গার্লিক ব্রেড তৈরির রেসিপি

গার্লিক ব্রেড মূলত ডমিনসের একটি ক্রিমি, বাটারি, চিজি গার্লিক স্বাদযুক্ত রেসিপি। এটি সাধারণত স্টার্টার হিসেবে পরিবেশন করা হয়। আবার বিকেলে নাস্তা হিসেবে অনেকেই অনেকরকম উপায়ে গার্লিক ব্রেড রেসিপিটি তৈরি করে থাকে। তবে আজকে রেস্টুরেন্ট স্টাইলে কিভাবে ঘরেই গার্লিক ব্রেড তৈরি করা যায় তাই আপনাদের সামনে তুলে ধরবো। গার্লিক ব্রেড রেসিপিটি একদম সহজ, সাধারণ এবং খেতে অনেক সুস্বাদু। চলুন জেনে নেয়া যাক গার্লিক ব্রেড তৈরির রেসিপি-

Tarokaloy_Garlic_bread_recipe

গার্লিক ব্রেড তৈরির জন্য যা যা লাগবে, উপকরণ: ১ কাপ ‏ময়দা ১ চা চামচ ‏ড্রাই ইস্ট ১ চা চামচ ‏চিনি (চিনি ইস্টকে একটিভেট হতে সহায়তা করবে) ২ টেবিল চামচ ‏তেল পরিমানমত ‏লবন পরিমানমত ‏কুসুম গরম দুধ বা পানি ১ টেবিল চামচ ‏মাখন ১ টেবিল চামচ ‏রসুন কুচি ২ টেবিল চামচ ‏ধনিয়া পাতা কুচি পরিমাণমত ‏গ্রেটেড চিজ পরিমাণমত ‏চিলি ফ্লেক্স পরিমানমত ‏ইটালিয়ান হার্ব (অরিগানো-পার্সলে)

Tarokaloy_Garlic_bread_recipe

প্রস্তুত-প্রনালী: একটি বড় পাত্র নিন। এতে ময়দা, চিনি, লবণ এবং ড্রাই ইস্ট নিয়ে সমস্ত শুকনো উপকরনগুলোকে একটু মিশিয়ে নিন। তারপর ধীরে ধীরে হালকা গরম তরল দুধ দিয়ে মিশিয়ে নরম খামির তৈরি করুন। কিছুক্ষণ মথে নিয়ে সামান্য তেল দিন এবং ২ থেকে ৩ মিনিটের জন্য মথে নিন। মথে নিয়ে ডো তৈরি করে ২ ঘন্টার জন্য রেখে দিন ইস্ট অ্যাকটিভেট করার জন্য।

Tarokaloy_Garlic_bread_recipe

দুই ঘন্টা পরে ডো আকারে দ্বিগুণ হয়ে যাবে৷ হাতের সাহায্যে আবারো একটু মথে নিয়ে ভেতরের দিকে ভাজ করে করে গোল করুন। যে পাত্রে বেক করবেন তাতে হাত দিয়ে চেপে চেপে গোল রুটির মত করে নিন। অন্যদিকে একটি বাটিতে মাখন, রসুন কুচি, ধনিয়া পাতা কুচি দিয়ে দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রনের অর্ধেক পরিমানে নিয়ে রুটির এক পাশের অংশে লাগিয়ে নিন। এরপর গ্রেট করা চিজ ছড়িয়ে দিন। চিলি ফ্লেক্স, অরিগানো-পার্সলে ছড়িয়ে দিয়ে ভাজ করে লাগিয়ে দিন।

Tarokaloy_Garlic_bread_recipe

বাকি মাখনের মিশ্রণ উপরের অংশে মাখিয়ে একই ভাবে চিলি ফ্লেক্স ও অরিগানো-পার্সলে ছড়িয়ে দিন। ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিট প্রি-হিট করে নিন। এরপর ১৫-২০ মিনিট বেক করুন। হয়ে গেলে গার্লিক ব্রেড, বের করে হালকা ঠান্ডা করে পছন্দমত আকারে কেটে গরম গরম পরিবেশন করুন।

Previous ArticleNext Article