Uncategorized, বিনোদন, সেলিব্রিটি বার্তা

ক্যাটরিনা কাইফের সংগ্রামী জীবন

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রী ক্যাটরিনা কাইফ বলিউডের সুন্দরী অভিনেত্রীদের তালিকায় রয়েছে প্রথম সারিতেই। তার অভিনয়ের দক্ষতার জন্য সমালোচকদের কাছ থেকে মিশ্র পর্যালোচনা পাওয়া সত্ত্বেও, তিনি বলিউডে একটি দুর্দান্ত কেরিয়ার প্রতিষ্ঠা করেছেন এবং বর্তমানে ভারতের অন্যতম বিখ্যাত এবং শীর্ষ বেতনের অভিনেত্রী তিনি। জীবনের প্রথম ভাগে বহু প্রতিদ্বনদ্বিতার সম্মুখীন হতে হয়েছে তাকে। ছোটবেলাটা খুব একটা স্বস্তিতে কাটানোর সুযোগ পাননি তিনি।

Tarokaloy_katrina_kaif

১৯৮৩ সালের হংকংয়ে জন্মগ্রহণ করে ক্যাটরিনা। ক্যাটরিনা কাইফের আসল নাম ক্যাটরিনা টারকুট। ক্যাটরিনা একজন ব্রিটেনের নাগরিক। ক্যাটরিনার বাবা মোহাম্মদ কাইফ ছিলেন কাশ্মীরের বাসিন্দা। তবে পরবর্তী দিনে তিনি ব্রিটেনের নাগরিকত্ব নিয়ে সেখানে ব্যবসা শুরু করেন। ক্যাটরিনার মা সুজান টার্কুট ছিলেন ব্রিটেনের বাসিন্দা। তার মা কর্মশীল ছিলেন আইনী অনুশীলন এবং দাতব্য প্রতিষ্ঠানে। ক্যাটরিনা যখন ছোট, তখনই তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায়। ক্যাটরিনারা ছয় বোন এবং এক ভাই: তিনটি বড় বোন (স্টেফানি, ক্রিস্টিন এবং নাতাশা), তিনটি ছোট বোন মেলিসা, সোনিয়া এবং ইসাবেল এবং একটি বড় ভাই মাইকেল।

Tarokaloy_katrina_kaif_and_her_family

বাবা-মায়ের বিচ্ছেদের পর ক্যাটরিনা অবশ্য তার মায়ের কাছেই বেড়ে উঠেছেন। তার বাবা মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেলেন, তাই কেবল তার মা সন্তান লালন-পালনে ব্যস্ত ছিলেন। পরিবারটি এক জায়গা থেকে অন্য জায়গায় চলে গেছে এবং বিভিন্ন শহর বাস করত। শৈশব থেকেই তরুণ ক্যাটরিনা সৃজনশীলতার প্রতি আগ্রহী ছিলেন। ব্রিটেনের একটি স্কুলেই তিনি তার স্কুল জীবন কাটিয়েছেন। স্থায়ীভাবে বসবাসের জায়গা না থাকার কারণে তারা মূলত বাড়িতেই পড়াশোনা করে।

Tarokaloy_katrina_kaif

পরিবার যখন হাওয়াইয়ের কিছু সময়ের জন্য স্থির হয়, তার বয়স তখন মাত্র ১৪ বছর সেখানেই তার সৌন্দর্যের সৃজনশীল জীবনী শুরু হয়েছিল। সৌন্দর্যে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছিল এবং সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রতিযোগিতায় বিজয়ী হন। তারপর ক্যাটরিনা একটি গহনা সংস্থার সাথে চুক্তি সই করে প্রথম মডেলিংয়ে মাধ্যমে বিজ্ঞাপনে অভিনয় শুরু করেন। কয়েক বছর পরে মডেলিং ক্যারিয়ার গড়তে তিনি লন্ডনে যান।‘লন্ডন ফ্যাশন উইক’-এ প্রথমবার র‌্যাম্পে হাঁটার অভিজ্ঞতা অর্জন করেন তিনি।

Tarokaloy_katrina_kaif

আবার সেই বছরেই একটি বিজ্ঞাপনে কাজ করার সুযোগও পেয়ে যান ক্যাটরিনা। ফ্রিল্যান্স এজেন্সিগুলির পক্ষে কাজ করেছিলেন এবং লন্ডন ফ্যাশন উইকেতে নিয়মিত উপস্থিত হন। ফ্যাশন মডেল হিসাবে তার কেরিয়ার শুরু হয় । লন্ডনভিত্তিক চলচ্চিত্র নির্মাতা কাঈজাদ গুস্তাদ লন্ডনে মডেলিং কাজে নিয়োজিত ক্যাটরিনাকে চলচ্চিত্রের পর্দায় নিয়ে আসেন। ২০০৩ সালে ‘বুম’ ছবিতে অভিনয় করে প্রথমবার বলিউডে পা রাখেন তিনি।

Tarokaloy_katrina_kaif

যদিও প্রথম ছবিতে সেভাবে দর্শকের নজর কাড়তে পারেননি এই বিদেশি অভিনেত্রী। তবে ক্যাটরিনা সিনেমায় কাজ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যায়। বলিউডে পা রাখার পর প্রথম প্রথম হিন্দিতে কথা বলতে বেজায় অস্বস্তিতে পড়তেন ক্যাটরিনা। হিন্দি ভাষার উচ্চারণের কারণে চলচ্চিত্র নির্মাতারা তাকে সিনেমায় কাজ দিতে দ্বিধা করতেন। পরবর্তীকালে, বলিউডের সকল দ্বিধা কাটিয়ে দেন ক্যাটরিনা নিজেই। হিন্দি ক্লাসের মাধ্যমে তাঁর উচ্চারণে কাজ শুরু করেন এবং হিন্দি ভাষা শিখেন।

Tarokaloy_katrina_kaif

এছাড়াও তিনি তেলেগু, মালয়ালম ভাষার সিনেমাতে অংশগ্রহণ করেছেন। বলিউডের প্রথম সারির প্রায় প্রত্যেক অভিনেতার সঙ্গেই স্ক্রিন শেয়ার করেছেন এই বিদেশী সুন্দরী। বলিউডের তাবড় তাবড় সেলিব্রিটিদের সঙ্গে তার অনস্ক্রিন কেমিস্ট্রি বরাবর প্রেক্ষাগৃহে কিস্তিমাত করেছে। ২০০৫ সালে অভিষেক বচ্চনের বিপরীতে ‘সরকার’ ছবিতে অভিনয় করে অভিনেত্রী হিসেবে বেশ সাফল্য অর্জন করেন ক্যাটরিনা।

Tarokaloy_katrina_kaif

আবার ওই বছরেই সালমান খানের বিপরীতে ‘ম্যায়নে পেয়ার কিউ কিয়া’তেও তার অভিনয় বেশ প্রশংসিত হয়েছিল। এরপর ‘নমস্তে লন্ডন’, ‘পার্টনার’, ‘ওয়েলকাম’ টাইগার জিন্দা হ্যায় নিউ ইয়র্ক, রাজনীতি, ব্যাং ব্যাং, এক থা টাইগার, দুম থ্রি , আজাব প্রেমকী গাজাব কাহানী, বার বার দেখো ইত্যাদি ব্যাপক একের পর এক সফল বাণিজ্যিক ছবিতে অভিনয় করে বলিউডে নিজের জায়গায় সুদৃঢ় করতে পেরেছেন।

Tarokaloy_katrina_kaif

অভিনয় জগতের সুবাদেই মনের মানুষের খোঁজও পেয়েছিলেন ক্যাটরিনা। সালমান খানের সঙ্গে তার প্রেম বলিউডের চর্চার বিষয়বস্তু হয়েছিল বহুদিন। তবে সেই প্রেম টেঁকেনি। পরে রনবীর কাপুরের সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন অভিনেত্রী। সেই সম্পর্কও অল্প সময়ে ভেঙে যায়।

Tarokaloy_katrina_kaif_salman_and_ranbir

৩৮ বছরের এই বলিউড সুন্দরী আজ পর্যন্ত অবিবাহিতই থেকে নিয়েছেন। সম্প্রতি ভিকি কৌশলের সঙ্গে ক্যাটরিনার সম্পর্ক গড়ে উঠেছে বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। এছাড়াও এই অভিনেত্রী পুরষ্কারে ভূষিত হয়েছেন অনেকবার যার মধ্যে রয়েছে: আইফা অ্যাওয়ার্ডস, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, স্ক্রিন অ্যাওয়ার্ড, স্টার গাইল্ড আওয়ার, পিপলস চয়েস অ্যাওয়ার্ডস, জি সিনেমা অ্যাওয়ার্ডস।

Previous ArticleNext Article