বিনোদন, সেলিব্রিটি বার্তা

২০১৯ সালে ডিজনির জনপ্রিয় লাইভ একশান সিনেমা, আলাদিন

Image result for aladdin lamp

আলাদিন নামটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। ‘আলদিনের জাদুর চেরাগ’ গল্পটি বিশ্ব জুড়ে সবচেয়ে জনপ্রিয় গল্পগুলোর একটি। আরবের বাগদাদ শহরকে ঘিরে ১৯৯২ সালে ডিজনির ক্লাসিক চলচ্চিত্র হিসাবে প্রচার করা হয়েছিল।আলাদিনের কাহিনী নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন দেশে নানান ভাবে কার্টুন এবং চলচ্চিত্র তৈরি করা হয়েছে। ১৯৯২ সালের ডিজনির ক্লাসিক চলচ্চিত্রটি দেখা না থাকলেও অন্তত এটুকু নিশ্চয়ই সবার জানা আছে, আলাদিনের একটি চেরাগ ছিল এবং সেই চেরাগে ঘষা দিলে দৈত্য বেরিয়ে এসে তার ইচ্ছা পূরণ করত।

Image result for Arabian nights

১৭১২ সালে ফরাসি পণ্ডিত অঁতোয়া গ্যাঁলো কর্তৃক প্রকাশিত আরব্য রজনীর অনুবাদে আলাদিনের জাদুর চেরাগের গল্পটির প্রথম সন্ধান পাওয়া যায়।

Image result for aladdin official movie poster

সম্প্রতি ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত সঙ্গীতধর্মী কাল্পনিক চলচ্চিত্র আলাদিন যা পরিচালনা করেছেন “গায় রিচি”। চলচ্চিত্রটি ১৯৯২ সালের একই নামের চলচ্চিত্রের ওপর ভিত্তি করে নির্মিত হয়। গাই রিচি আলাদিন চলচ্চিত্রের পুনঃনির্মাণ করবেন সেটা ২০১৬ সালের অক্টোবরে ডিজনি ঘোষণা করেছিল। এর পর ২০১৭ সালে ইংল্যান্ডের লংক্রস স্টুডিওজে এর মূল শুটিং শুরু করা হয় এবং ২০১৮ সালের জানুয়ারির পূর্ব পর্যন্ত জর্ডানের ওয়াদি রাম মরুভূমিতেও শুটিং কাজ করেছিলেন।

Image result for aladdin cast

চলচ্চিত্রটিতে অভিনয় কাজ করেছেন মূলত ২২ জন যাদের বেশি প্রদর্শন করা হয়েছে কিন্তু তাদের মধ্যে মূল চরিত্র অভিনয় করছেন পাঁচ জন : ১.আলাদিন (মীনা মাসুদ) ২. জেসমিন (নাওমি স্কট) ৩.জিনি (উইল স্মিথ) ৪.জাফর (মারওয়ান কেনজারি) ৫.বাদশা (নাভিদ নেঘাবান)।

Image result for aladdin box office

কাহিনী/গল্প (সংক্ষেপ): আলাদিন বাগদাদে বসবাসকারী একজন ছোট পরিবারের ছেলে যাকে কেন্দ্র করে পুরো চলচ্চিত্রটির নির্মাণ। ছোট থেকে সে অনেক কষ্টের মধ্যে থেকে বড় হয় , ছোট থেকে তিনি রাজকুমারী জেসমিনের প্রতি আকর্ষণ অনুভব করে। কিন্তু তার স্বপ্নের ভিড়ে কালো মেঘ হয়ে জাল বুনে যাচ্ছিল জাফার।জাফর ষড়যন্ত্র মাধ্যমে বাগদাদে রাজত্ব করতে চান যার ফলে তিনি বাগদাদে বিভিন্ন অপকর্ম করা শুরু করে এবং রাজকুমারী জেসমিনের প্রতি কুনজর পোষণ করে, এমনকি বাদশাকে হত্যা করার উদ্যোগী হয়। কিন্তু ঐদিকে আলাদিন তার জাদুর চেরাগ সন্ধান পায় এবং সেখানে ইচ্ছাপূরণকারী দৈত্যের সাথে বন্ধুত্ব করেন। যার মাধ্যমে তিনি তার ভালোবাসাকে রক্ষা করে এবং জাফরকে পরাজয় করে।

Image result for aladdin box office

আলাদিন নির্মাণ করতে ব্যয় করছেন ১৮৩ মিলিয়ন মার্কিন ডলার কিন্তু তা মুক্তির পর ১.০৫০ বিলিয়ন মার্কিন ডলার আয় করে ব্যবসা সফল হয়।

 

তারকালয়/২২/১০/১৯/রিয়া

Previous ArticleNext Article