রেসিপি

আজকের রেসিপি: হালিম

হালিম মূলত একটি পাকিস্তানী খাবার, যা বিভিন্ন রকমের ডাল, গম , মাংস এবং গরম মশলা দিয়ে তৈরি করা হয়। কম বেশি সবাই হালিম খেতে পছন্দ করে। তবে অনেকেই বাসায় হালিম রান্না করতে পারে না। বাহিরের তৈরী ভেজাল হালিমের তুলনায় ঘরে তৈরি স্বাস্থ্যকর হালিম খাওয়া মন্দ কী! তাই আজকের রেসিপিতে বাসাতে বসে সহজেই তেরী করা যায়, এমন একটি হালিম তৈরীর রেসিপি তুলে ধরবো। চলুন জেনে নেই হালিমের রেসিপি:

Tarokaloy_halim_recipe

উপকরণ: গরু অথবা খাসির মাংস- ১ কেজি (হাড়সহ) গম- ১/৪ কাপ বুটের ডাল- আধা কাপ মসুর ডাল- কোয়ার্টার কাপ মুগ ডাল- কোয়ার্টার কাপ সুগন্ধি চাল- আধা কাপ পেঁয়াজ কুচি- ১ কাপ আদা বাটা- আধা চা চামচ রসুন বাটা- আধা চা চামচ হলুদ গুঁড়া- ১ চা চামচ মরিচ গুঁড়া- ১ চা চামচ হালিমের মসলা- আড়াই টেবিল চামচ তেঁতুলের মাড়- ২ টেবিল চামচ লবণ- স্বাদ মতো তেল- ১ কাপ সাজানোর জন্য ধনেপাতা কুচি আদা কুচি পেঁয়াজ বেরেস্তা কাঁচামরিচ কুচি লেবু

Tarokaloy_halim_recipe_ingredients

প্রস্তুত প্রণালি: হাঁড়িতে পরিমাণমত তেল দিয়ে গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। হালকা বাদামি হয়ে আসলে তাতে গুঁড়া মসলা দিয়ে নাড়ুন। লবণ দিয়ে দিন এবং হাড়সহ মাংস ছোট টুকরা করে দিয়ে দিন। হালিমের মসলা দিয়ে ভালো করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন । ১০ মিনিট পর মাংস থেকে পানি বের হয়ে গেলে আবারও নেড়ে দিন।

Tarokaloy_halim_recipe

২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে সেদ্ধ করুন মাংস। অন্যদিকে চাল, গম ও ডাল ধুয়ে সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন একসঙ্গে। একদম মিহি করার প্রয়োজন নেই। মাংস খানিকটা সেদ্ধ হলে চাল-ডালের পেস্ট করা মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে ৫ কাপ পানি দিয়ে দিন। ঘনঘন নাড়তে হবে। একটু পাতলা থাকা অবস্থায় নামিয়ে ফেলতে হবে।

Tarokaloy_halim_recipe

নামানোর আগে পানির সঙ্গে গুলিয়ে তেঁতুলের মাড় দিয়ে দিন। সাজানোর জন্য পেঁয়াজ ভাজা, কাঁচা আদা, সবুজ মরিচ, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, জিরার গুঁড়া ভাজা, লাল মরিচ ভাজা গুঁড়া ও লেবু দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

Previous ArticleNext Article