Uncategorized, রেসিপি

আজকের রেসিপি অরেঞ্জ বরফি

মিষ্টির কথা শুনলেই সবার জিবে জল আসা অতি স্বাভাবিক একটা ব্যাপার। খুশির সংবাদ মানেই মিষ্টি ভোজ। আনন্দের আতিশয্যে বাড়ানোর জন্য যদি মিষ্টি কিছু না থাকে ,তাহলে কিন্তু আনন্দের আমেজ জমে না। মিষ্টির মধ্যে কিছু কিছু বাছাই করা মিষ্টান্ন আছে যা ,সকলেই পছন্দ করে,যার মধ্যে বরফি অন্যতম। কিন্তু বরফি মধ্যেও আছে অনেক রকমারি,যেমন
, সুজির বরফি, ডাল কিংবা কাজু বরফি তো আমরা কমবেশি সবাই খেয়েছি! কিন্তু অরেঞ্জ ফ্লেবারের বরফি কি কখনো খাওয়া হয়েছে? কমলার বরফি! শুনেই অবাক লাগছে কি! কিন্তু যেকোনো সময় ডেজার্ট হিসেবে খাওয়ার জন্য কমলালেবুর বরফির কোনো তুলনা হয় না, সুন্দর করে বানিয়ে পরিবেশন করলে বেশ আকর্ষণীয় একটি খাবার বলেই মনে হবে, কিছুটা ইন্ডিয়ান ভাব আসবে, আর এই রেসিপিটি বানানো বেশ সহজ।

Tarokaloy_orange_barfi_easy_recipe

কি রেসিপি জানতে ইচ্ছে করেছে তাই তো? আমরা অনেকেই জানি, কমলালেবু ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবারসহ আরও অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। সুস্বাদু মিষ্টান্নে যদি পুষ্টিও পাওয়া যায়, তাহলে তো ভালোই হয়, তাই না? তাহলে দেড়ি না করে এখনি অরেঞ্জ বরফি বানানোর রেসিপিটি জেনে নিন!

অরেঞ্জ বরফি বানানোর উপায় এবং
উপকরণ

যা যা লাগবে এই রেসিপিটি তৈরিতে:
•কমলালেবুর পাল্প- ১ কাপ পরিমাণ
•মিল্ক পাউডার- ১ কাপ পরিমাণ
•চিনি- ১/২ কাপ পরিমাণ
•তরল দুধ- ১ কাপ পরিমাণ
•এলাচ গুঁড়ো- ১/২ চা চামচ পরিমাণ
•বেসন- ১/২ কাপ পরিমাণ
√ঘি- ৩ টেবিল চামচ

Tarokaloy_orange_barfi_easy_recipe

প্রস্তুত প্রণালী
১) প্রথমে বড় একটি পাতিলে তরল দুধ জ্বাল দিন। দুধ ভালোভাবে ফুটে ঘন হয়ে আসলে এর মধ্যে পাউডার মিল্ক অথবা গুঁড়ো দুধ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন।

২) এবার কমলালেবুর পাল্প ও চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এই পর্যায়ে চুলার আঁচ কমিয়ে জ্বাল দিতে হবে।

৩) তারপর বেসন ও ঘি দিয়ে দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। এভাবে সব উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে একে একে করে।

৪) সবশেষে এলাচ গুঁড়ো দিয়ে দিন,এতে করে সুন্দর একটি ফ্লেভার আসবে। বরফির মিশ্রণটি শুকনো ও আঠালো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

৫) এবার বরফি বানানোর জন্য একটি ট্রেতে ঘি ব্রাশ করে নিন। তারপর মিশ্রণটি ঢেলে সমান দিয়ে ডেব ডেব করে সমান করে নিন।

৬) এক ঘণ্টার জন্য এটিকে ফ্রিজে রেখে দিন যেনো বরফি টি জমাট বেঁধে যায়! ভালোভাবে জমে গেলে আপনার পছন্দমতো শেইপে বরফি কেটে পরিবেশন করুন।

আরেহ! এইতো তৈরি আপনার হাতের মজা দার আইটেম, খুব সহজে আর অল্প উপকরণ দিয়ে মজাদার অরেঞ্জ বরফি বানিয়ে নেওয়া যায়! এই বরফি ফ্রিজে রেখে ১ সপ্তাহ পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। হাতের কাছে উপকরণগুলো থাকলে আজই বানিয়ে নিন সুস্বাদু ও ভিন্ন স্বাদের এই ডেজার্টটি!

Previous ArticleNext Article