বিনোদন, সেলিব্রিটি বার্তা

অবশেষে মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা

মৃত্যুর প্রায় ১২ বছর পর মুক্তি পেতে যাচ্ছে ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক মান্না শেষ সিনেমা। সিনেমাটির নাম ‘জীবন যন্ত্রণা’। এই সিনেমার কাজ শুরু হয়েছিল ২০০৫ সালে। তখন এটির নামকরণ করা হয় ‘লীলামন্থন’। সিনেমাটি পরিচালনা করেছেন জাহিদ হোসেন। সিনেমার কিছু অংশের কাজ বাকি থাকতেই মারা যান মান্না। ২০০৮ সালে নায়ক মান্নার মৃত্যুর মধ্যদিয়ে থমকে গিয়েছিল সিনেমার বাকি কাজ। পরবর্তীতে আবারও শুরু হয় এই সিনেমার কাজ।

Tarokaloy_actor_manna

সব শেষ ২০১১ সালে জমা দেওয়া হয় সেন্সর বোর্ডে। কিন্তু ‘লীলামন্থন’ নামের জন্য সিনেমাটি আটকে যায়। এক দশক আটকে থাকার পর অবশেষে নাম পরিবর্তন করেই অক্টোবরের শেষ সপ্তাহে ছাড়পত্র পেল সিনেমাটি। মৃত্যুর এক যুগেরও বেশি সময় পর মুক্তি পেতে চলছে মান্নার সিনেমা ‘জীবন যন্ত্রণা’। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের ২৬ মার্চ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

Tarokaloy_actor_manna

এই সিনেমায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পটভূমিতে গল্প এগিয়েছে সিনেমা ‘জীবন যন্ত্রণা’র।দেখানো হয়েছে সে সময় যৌনপল্লীর কর্মীদের জীবনের ঘাত-প্রতিঘাত আর বেঁচে থাকার গল্প। এই সিনেমায় মান্নার সহশিল্পী হিসেবে কাজ করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর সহ আরো অনেকে। ‘জীবন যন্ত্রণা’ প্রযোজনা করেছেন খোরশেদ আলম খসরু।

Tarokaloy_actor_manna

তিনি জানান, গত অক্টোবরের শেষ সপ্তাহে সেন্সর বোর্ড সিনেমাটি দেখেছে। মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত এই সিনেমা মুক্তিতে এখন আর বাধা নেই। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন মান্না। তার আসল নাম আসলাম তালুকদার। সিনেমার জন্য ‘মান্না’ নামটি ধারণ করেন তিনি। এরপর ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমে অংশ নিয়ে সুযোগ পান সিনেমায়। ১৯৮৫ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমা ‘পাগলী’। এভাবেই আসলাম তালুকদার থেকে তিনি হয়ে ওঠেন ঢালিউডের মান্না।

Tarokaloy_actor_manna

সুপারস্টার মান্না চব্বিশ বছরের কর্মজীবনে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছিলেন। তাকে ঢালিউড সোনালী প্রজন্মের সর্বশেষ মহানায়ক মেগাস্টার বলা হয়। তার অভিনীত আম্মাজান চলচ্চিত্রটি বাংলাদেশের সর্বোচ্চ ব্যবসাসফল ও জনপ্রিয় চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম। অভিনয়ের জন্য তিনি বহু পুরস্কার জিতেছেন এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এর অভ্যান্তরের ডিজিটাল প্রযুক্তিতে ভিডিও এডিটিং, কালার গ্রেডিং এবং ডাবিং স্টুডিওকে তার নামে মান্না ডিজিটাল কমপ্লেক্স নামকরণ করা হয়েছে।

Previous ArticleNext Article